জাতীয়

কুকুর গাড়ির চাকায় প্রস্রাব করে কেন?

কুকুর গাড়ির চাকায় প্রস্রাব করে কেন? জনসংযোগ

অটোমোবাইল ডেক্স

কুকুর প্রভুভক্ত প্রাণি। এরা সহজেই পোষ মানে। মানুষের আশেপাশেই থাকতে ভালোবাসে। কিন্তু এদের অদ্ভুত কিছু স্বভাব আছে। যা হয়তো আপনার অজানা নয়। এরমধ্যে একটি হচ্ছে, কুকুর গাড়ির চাকায় প্রস্রাব করে। টায়ার ছাড়াও ইলেকট্রিকের খুঁটিতেও কুকুর প্রস্রাব করে থাকে।

আপনি খেয়াল করলে দেখবেন কুকুর প্রথমে গাড়ির টায়ার শুঁকে দেখে। এরপরই প্রস্রাব করে। এরপর পগার পার। কেন গাড়ির টায়ার কুকুরকে আকর্ষণ করে?

আসলে এর পিছনে রয়েছে কুকুরদের এক মনস্তাত্বিক দিক। যা জানলে আপনি অবাক হবেন। সাধারণত কুকুরদের এই কাজের পেছনে তিনটি যুক্তি কাজ করে।

 

১. কুকুর প্রস্রাব করার সময় সাধারণত গাড়ির চাকা খুঁজে থাকে কারণ এর ফলে তারা অতি সহজেই নিজের এলাকা চিহ্নিত করতে পারে। এছাড়া নিজেদের সঙ্গীর সাথে যোগাযোগ করার এটি কুকুরের কাছে সহজ পথ। আসলে মাটিতে প্রস্রাব করলে তা নিমিষেই মিশে যায়, যেহেতু গাড়ির চাকা মাটি থেকে একটু উঁচুতে থাকে তাই প্রস্রাবের গন্ধ বেশিক্ষণ থাকে। ফলে, নিজেদের সুবিধার্থে প্রসাব করার জন্য তারা বেছে নেয় গাড়ির চাকাকে।

২. কুকুর কোন বৈদ্যুতিক খুঁটি দেখলে সেখানে প্রস্রাব করে থাকে। এছাড়াও এর মাধ্যমে কুকুর অতি সহজে বুঝতে পারে যে তারা তাদের নিজের এলাকাতেই রয়েছে। আর গাড়ির চাকার মতোই বৈদ্যুতিক খুঁটি মাটি থেকে বেশ উঁচুতে থাকে। যার ফলে তাদের মধ্যে গন্ধ বেশি দূর ছড়িয়ে ফেলে।

৩. এছাড়াও মনে করা হয় গাড়ির চাকার টায়ারের গন্ধ কুকুরদের কাছে বেশ পছন্দের। টায়ারের গন্ধে আকৃষ্ট হয়েই চারদিক শুঁকতে শুঁকতে সেই গাড়ির চাকাতে গিয়েই তারা প্রস্রাব করে।

আসলে মানুষের কাছে যেমন তাদের বসবাসের অঞ্চল একটা ভরসা ও নিরাপত্তার স্থান হয়ে ওঠে, ঠিক তেমনই একটি কুকুরের কাছে নিজেদের নিজেদের এলাকার চিহ্নিত করার এটাই একমাত্র পথ। আর এর জন্য তাদের খাবারেও অন্য কোন এলাকার কুকুর ভাগ বসাবে না এবং অনান্য কুকুরের সঙ্গে ঝামেলাও হবে না।

যেই স্থানে যে কুকুরের বসবাস সেখানে শুধু তারাই থাকবে কোন বাহিরাগত কুকুর এসে প্রবেশ করতে পারবে না। কেননা গাড়ির চাকায়, বৈদ্যুতিক খুঁটিতে মূত্র ত্যাগ করার কারণে এলাকার সীমান্ত স্পষ্টই চিহ্ন থাকে। ঠিক একই কারণে কুকুর গাড়ি টায়ারেও প্রস্রাব করে।

আপনার পণ্য বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন এখানে

এ সম্পর্কিত আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আপনার পণ্য বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন এখানে
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker