ক্রিকেটক্রীড়া সংযোগ

ক্রিকেটেও এবার ব্যবহার হবে লাল কার্ড

ক্রিকেটেও এবার ব্যবহার হবে লাল কার্ড জনসংযোগ

ক্রিড়া প্রতিবেদক

লাল কার্ড বা হলুদ কার্ড ফুটবল খেলাতেই দেখে খেলা প্রেমি মানুষ। তবে এবার শুধু ফুটবল না ক্রিকেটেও এই লাল কার্ড দেখা যাবে।

অভাক হলেও সত্য যে এমন এক উদ্যোগ নিয়েছে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট লীগ ক্যারিবীয় প্রিমিয়ার লিগ (সিপিএল) কর্তৃপক্ষ। তারা স্লো ওভার রেটের জন্য জরিমানা হিসেবে নতুন নিয়মে আনছে লাল কার্ড, রান জরিমানা এবং সার্কেলের বাইরে ফিল্ডার কমিয়ে দেওয়ার নিয়ম করেছে।

সিপিএল এর কর্তৃপক্ষ বলছে, এই টি২০ লিগকে আরও আকর্ষণীয় করতে এবং খেলার গতি ধরে রাখতে এমন নিয়ম প্রণয়ন করা হয়েছে।

সিপিএল পরিচালনা কমিটির পরিচালক মাইকেল হল বলেন, “প্রতি বছর আমাদের ম্যাচের সময় দীর্ঘ থেকে দীর্ঘতর হয়ে যাচ্ছে। এই প্রবণতা কমাতে আমরা চেষ্টা করছি। যারা ক্রিকেটের সঙ্গে জড়িত, তাদেরকে ম্যাচের গতি ধরে রাখতে সচেষ্ট হতে হবে।”

নতুন নিয়ম অনুসারে, প্রতি ইনিংস তথা ২০ ওভার শেষ করতে হবে ৮৫ মিনিটের মধ্যে। ১৭ ওভার শেষ করতে হবে ৭৫ মিনিট ১৫ সেকেন্ডের মধ্যে। এর মধ্যে যদি শেষ না হয়, তবে ১৮তম ওভারে সার্কেলের মধ্যে একজন বাড়তি প্লেয়ারকে নিয়ে আসতে হবে। সাধারণত, ওই সময়ে সার্কেলের ভেতর ৪ জন প্লেয়ার থাকেন। নতুন নিয়মে শাস্তি হিসেবে থাকবেন ৫ জন।

নিয়ম বলছে, ৮০ মিনিট ৪৫ সেকেন্ডের মধ্যে ১৯ ওভার শেষ করতে হবে। যদি কোনো দল তা করতে ব্যর্থ হয়, তাহলে লাল কার্ড দেখানো হবে। এক্ষেত্রে ২০তম ওভারে ফিল্ডিং দল একজন ফিল্ডারকে মাঠের বাইরে পাঠিয়ে দেবে। অর্থাৎ, ১০ জন নিয়ে ফিল্ডিং করতে হবে।

জরিমানা বা শাস্তি শুধু ফিল্ডিং দলের জন্যই নয়, ব্যাটিং দলের জন্যও আছে। কোনো ব্যাটার যদি অযথা সময় নষ্ট করেন, তবে আম্পায়ার তাকে সতর্ক করবেন। তাতেও কাজ না হলে জরিমানা করা হবে ৫ রান। এই রান মোট রান থেকে কেটে নেওয়া হবে।

আপনার পণ্য বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন এখানে

এ সম্পর্কিত আরও খবর

আপনার পণ্য বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন এখানে
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker