মানববন্ধন

সুবর্ণচরে ভূমিদস্যুদের বিরুদ্ধে ভূমিহীনদের মানববন্ধন

সুবর্ণচরে ভূমিদস্যুদের বিরুদ্ধে ভূমিহীনদের মানববন্ধন জনসংযোগ

এস এম রফিক মাহমুদ, সুবর্ণচর,নোয়াখালী প্রতিনিধিঃ

নোয়াখালী জেলার সুবর্ণচরে ভূমিদস্যুদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এবং প্রকৃত ভূমিহীনদের জায়গা বন্দোবস্ত দেয়ার দাবীতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে অসহায় ভূমিহীন ও ভুক্তভোগী পরিবার।

 

বিভিন্ন সময় প্রশাসনসহ সংশ্লিষ্ট প্রশাসনের কাছে অভিযোগ করেও কোন প্রতিকার পাননি বলে অভিযোগ করেন ভুক্তভোগীরা।

 

০২ জানুয়ারী (মঙ্গলবার) বেলা ১১ টায় সুবর্ণচর উপজেলা চর জুবলী ইউনিয়নের চর ব্যাগা গ্রামের ভূমিহীদের জমিতে মানববন্ধনে শতশত ভূমিহীন পরিবারের সদস্যরা অংশ গ্রহণ করে।

 

মানববন্ধনে ভূমিহীনরা অভিযোগ করে বলেন, প্রভাবশালীরা এলাহী প্রজেক্ট নামে দীর্ঘদিন তাদের তৈরী করা ভূমি জোর পূর্বক দখল করে রেখেছে, একাধিকবার মানববন্ধন, প্রতিবাদ সমাবেশ করেও কোন প্রতিকার পাননি তারা। ভূমি দস্যুরা অবৈধভাবে কিছু অসাধু কর্মকর্তার যোগসাজশে ও তাদের প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নামে বেনামে ভূমিহীনদের বাড়ী ঘর, মসজিদের জায়গা, ডোবা, নালা, ব্যবসা প্রতিষ্ঠানের জায়গা, ভূমিহীনদের দীর্ঘদিনের দখলীয় জায়গা অবৈধ বন্দোবস্ত দেয়। কিন্তু প্রকৃত ভূমিহীনরা কোন বন্দোবস্ত পায়নি বলে দাবী করেন।

 

ভূমিহীন ক্ষতিগ্রস্থরা বলেন, ১৯৯৮/১৯৯৯ সালে ভূমিহীনরা সরকারি জায়গায় বসবাস শুরু করি, পরবর্তীতে ২০০৫/২০০৬ সালে সিডিএসপি মাঠ জরিপে দখল প্রমাণিত হওয়ায় ভুমিহীন কয়েক শত পরিবারকে ভুমিহীন টোকেন স্লিপ প্রদান করে কিন্তু ভুমিহীনদের নামে খতিয়ান হওয়ার পূবেই প্রভাবশালীরা তাদের নামে খতিয়ান করে নেয়। এতে করে আমরা ভূমিহীনরা মাথা গোঁজার শেষ ঠাঁই টুকু নিয়ে দিশেহারা হয়ে পড়ি।

 

তখন থেকেই আমরা বিভিন্ন মহলে অভিযোগ করি এবং এসব অন্যায়ের বিরুদ্ধে বিভিন্ন সময় সংবাদ সম্মেলন, প্রতিবাদ সমাবেশ করে আসছি কোন প্রতিকার পাইনি।

 

সম্প্রতি তারা অনুপুস্থিত বন্দোবস্ত নিয়ে ভূমিদস্যুরা ভূয়া নথি সৃজন করে উচ্ছেদ এবং ঘরবাড়ি ছেড়ে চলে যাওয়ার হুমকি দেন। এতে আমরা উচ্ছেদ আতংকে ভূগছি। ভূমিসদ্যুরা এ পর্যন্ত বহু পরিবারের প্রায় ২০০ একর ভূমি রেকর্ড করে নিয়ে যান বলে জানান।

 

ভূমিদস্যুদের বিরুদ্ধে তদন্ত পূর্বক ব্যবস্থা ও উপযুক্ত শাস্তি প্রদানের জন্য ভূক্তিভোগীরা প্রধানমন্ত্রী, নোয়াখালী ৪ আসনের সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী,নোয়াখালী জেলা প্রশাসক, নোয়াখালী পুলিশ সুপার, সুবর্ণচর উপজেলা নির্বাহী অফিসার, ভুমি কর্মকর্তা এবং চরজব্বর থানাসহ সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করছেন।

 

মানববন্ধনে বক্তব্য রাখেন, ভূমিহীন নেতা হাসেম, নাজমা বেগম, আংকুরি, ফাতেমা খাতুন মফিজুর রহমান, ভূমিহীন নেত্রী আমেনা বেগম, ছকিনা, ভুক্তভোগী কুলসুম প্রমুখ।

আপনার পণ্য বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন এখানে

এ সম্পর্কিত আরও খবর

আপনার পণ্য বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন এখানে
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker