দেশ সংযোগ

কাউনিয়ায় সমলয় পদ্ধতিতে ধান চাষাবাদের কার্যক্রমের উদ্বোধন

কাউনিয়ায় সমলয় পদ্ধতিতে ধান চাষাবাদের কার্যক্রমের উদ্বোধন জনসংযোগ

মোঃ জাকিরুল ইসলাম, কাউনিয়া( রংপুর) :

রংপুরের কাউনিয়ায় ‘সমলয় পদ্ধতিতে’ ধান চাষাবাদের কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। বুধবার উপজেলার কুশা ইউনিয়নের বিজলের ঘুন্টি এলাকায় আধুনিক কৃষি যন্ত্রপাতি ও প্রযুক্তি ব্যবহার করে স্বল্পসময়ে অধিক ফসল উৎপাদনের লক্ষ্যে ৫০ একর জমিতে সমলয় পদ্ধতিতে ব্রিধান -৯২ উফশী জাতের চারা রোপনের উদ্বোধন করা হয়।

উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, এ পদ্ধতিতে ধান চাষে কৃষককে উদ্বুদ্ধ করতে বিনামূল্যে বীজ, সার, কীটনাশক, পরিচর্যার জন্য যন্ত্রপাতি ও ধানবপন, রোপণ থেকে শুরু করে কাটাই—মাড়াই—ঝাড় ও বস্তাবন্দিতে অত্যাধুনিক মেশিন সরবরাহ করা হবে। সমলয় পদ্ধতিতে জাতের ধান চাষে বীজবপনে ২৫ – ৩০ দিন ও চারা রোপণে ১৩০-১৪০ দিনের মধ্যে ফসল ঘরে তুলতে পারে। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে চারা রোপণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,উপজেলা কৃষি অফিসার শাহানাজ পারভিন সাথী, এছাড়া অন্যদের মধ্যে উপস্তিত ছিলেন উপজেলা কৃষি সম্প্রাচারণ অফিসার, সহকারী কৃষি সম্প্রাচারণ অফিসার,উপসহকারী কৃষি কর্মকর্তা সহ সমিতির সদস্যবৃন্দ। 

এ সময় উপ‌জেলা কৃ‌ষি কর্মকর্তা শাহনাজ পারভীন সাথী জানান রাইস ট্রান্সপ্ল্যান্টা‌রের মাধ‌্যমে এসব চারা রোপণ করা হবে। সমলয় পদ্ধ‌তি‌তে কাটা-মাড়াই হ‌বে কম্বাইন হারভেস্টার যন্ত্রের মাধ‌্যমে। এতে ক‌রে শ্রমিক সংকট নিরসন হ‌বে। সেই সঙ্গে কম সম‌য়ের ম‌ধ্যে ফসল ঘ‌রে তুল‌তে পা‌র‌বে।’ সমলয় পদ্ধ‌তির ফ‌লে ক্ষে‌তে রোগবালাই কম হ‌বে ব‌লেও জানান তিনি।

আপনার পণ্য বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন এখানে

এ সম্পর্কিত আরও খবর

আপনার পণ্য বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন এখানে
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker