নির্বাচন সংযোগ

সংরক্ষিত নারী আসনে লড়তে চান তৃতীয় লিঙ্গের রানী

সংরক্ষিত নারী আসনে লড়তে চান তৃতীয় লিঙ্গের রানী জনসংযোগ

রিয়াজুল হক সাগর,রংপুর:

রংপুর- (সদর) ৩ আসন থেকে জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন তৃতীয় লিঙ্গের আনোয়ারা ইসলাম রানী। এ আসনে জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের বিপরীতে ২৩ হাজার ৩২৬ ভোট পেয়ে রানী নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন; যা রংপুরে তুমুল আলোচনার সৃষ্টি করে।এবার রানী সংরক্ষিত নারী আসনে এমপি হতে মনোনয়ন ফরম তুলে আবারও আলোচনায় এসেছেন। গত মঙ্গলবার বিকেলে ঢাকায় রানী আওয়ামী লীগ কার্যালয় থেকে ফরম কিনেছেন।সংরক্ষিত নারী আসনে এমপি হওয়ার বাসনা প্রসঙ্গে গতকাল বুধবার কথা হয় আনোয়ারা ইসলাম রানীর সঙ্গে।

তিনি বলেন, ‘আমরা পিছিয়ে পড়া জনগোষ্ঠী। আমাদের মতো মানুষের সমতায় নিয়ে আসতে গেলে এই জনগোষ্ঠীর একজন এমপি প্রয়োজন। আমাকে মনোনয়ন দেওয়া হলে অবহেলিত রংপুরের উন্নয়নের জন্য কাজ করব।’রানী আরও বলেন, ‘সবারই সংসার-সন্তান রয়েছে। সন্তানদের ভবিষ্যৎ নিয়ে বড় চিন্তাও রয়েছে তাদের। কিন্তু আমার কোনো পিছুটান নেই। আমার জন্মস্থান রংপুরের মানুষই আমার সংসার, আমার পরিবার।

৭ জানুয়ারির নির্বাচনে প্রার্থী হয়ে আমি রংপুরবাসীর ভালোবাসা পেয়েছি। জিততে না পারলেও ভোট পেয়েছি, আমি কৃতজ্ঞ। আমি সবার আপন হয়ে মিলেমিশে এলাকার উন্নয়নে কাজ করতে চাই।’ কোনো গ্রিন সিগ্যানাল পেয়েছেন কিনা এমন প্রশ্নে রানী বলেন, তা পাইনি। তবে বিশ্বাস করি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবার তৃতীয় লিঙ্গের কাউকে নারী আসনে এমপি করতে পারেন।

আনোয়ারা ইসলাম রানী রংপুরের ন্যায় অধিকার ট্রান্সজেন্ডার উন্নয়ন সংস্থার সভাপতি। ‘পুরুষ নাকি নারী আমি প্রশ্ন সবার এক, আমি বলি সবার আগে মানুষ হয়ে দেখ’– এই স্লোগান লালন করে দীর্ঘদিন ধরে এই জনগোষ্ঠীর জন্য তিনি কাজ করছেন। এ ছাড়া বিভিন্ন সময়ে সংগঠনের পক্ষে সামাজিক কর্মকাণ্ডে অংশ নিয়ে প্রশংসিত হয়েছেন তিনি। এক প্রশ্নের জবাবে রানী বলেন, ‘আমি স্বভাবিক জীবন পাইনি।অনেক কষ্ট করে বড় হয়েছি। সে কারণে সুবিধাবঞ্চিত সাধারণ মানুষের কষ্ট সবার থেকে ভালো বুঝি। সেই মানসিকতা থেকেই মানুষের কল্যাণে কাজ করছি।

সেই উপলব্ধি থেকে রংপুরের উন্নয়ন তথা বৃহৎ জনগোষ্ঠীর কল্যাণে কাজ করতে চাই। এ ক্ষেত্রে ক্ষমতায় বা নেতৃত্বে আসার কোনো বিকল্প নেই।’রংপুর নগরীর নূরপুর এলাকায় ১৯৯২ সালে জন্ম আনোয়ারা ইসলাম রানীর। পড়াশোনা করেছেন রংপুর টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজে। বর্তমানে ন্যায় অধিকার ট্রান্সজেন্ডার উন্নয়ন সংস্থাতেই অন্য সবার সঙ্গে থাকেন রানী।

আপনার পণ্য বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন এখানে

এ সম্পর্কিত আরও খবর

আপনার পণ্য বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন এখানে
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker