নির্বাচন সংযোগ

সংরক্ষিত নারী আসন এমপি হতে চান রংপুরের ১৫ নেত্রী

 
সংরক্ষিত নারী আসন এমপি হতে চান রংপুরের ১৫ নেত্রী জনসংযোগ

রিয়াজুল হক সাগর,রংপুর :

দ্বাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য হতে চাচ্ছেন রংপুর আওয়ামী লীগের ১৫ নেত্রী। ইতোমধ্যে গত মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়ন ফরম কিনে জমাও দিয়েছেন তারা।

এখন কেন্দ্রীয় লবিং-তদবিরের জন্য ঢাকায় অবস্থান করছেন। ব্যক্তিগত, রাজনৈতিক ও পারিবারিক জীবন-বৃত্তান্ত দেখিয়ে এমপি হওয়ার প্রত্যাশা তাদের।জেলা আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, ইতোমধ্যে মনোনয়নপ্রত্যাশীরা দলের দায়িত্বশীল নেতাদের সঙ্গে যোগাযোগ এবং তদবির করছেন। অনেকে নিজের জীবনবৃত্তান্ত নেতাদের কাছে দিচ্ছেন। এতে দলের পদ-পদবি এবং অতীতের ভূমিকা বিস্তারিত তুলে ধরছেন।

তবে এবার প্রত্যাশীদের বিষয়ে জেলার নেতাদের সুপারিশের সুযোগ না থাকায় দলীয় সভানেত্রী শেখ হাসিনা যাকে নির্বাচন করবেন, তিনিই এমপি হবেন।জেলা আওয়ামী লীগের দায়িত্বশীল কয়েকজন নেতা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য হতে বিগত দিনে জেলার শীর্ষ নেতা ও এমপিদের সুপারিশ করার সুযোগ ছিল। অনেকে বাবা কিংবা স্বামীর অবদানের কারণে এমপি হতেন। এখন জেলা থেকে সে সুযোগ রাখা হয়নি। কাজের মূল্যায়ন করতে দলীয় সভানেত্রী দায়িত্ব নেওয়ায় এবার মনোনয়নপ্রত্যাশীরা কেন্দ্রীয় নেতাদের সঙ্গে যোগাযোগ করছেন।

ইতোমধ্যে জেলার কোনও কোনও নেত্রী সভানেত্রীর সঙ্গেও দেখা করেছেন।মনোনয়নপ্রত্যাশীরা হলেন- আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য ও রংপুর জেলা আওয়ামী লীগের সদস্য হোসনে আরা লুৎফা ডালিয়া, জেলা আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির সদস্য এবং জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান রোজি রহমান, বাংলাদেশ সরকারি কর্মচারী সমন্বয় পরিষদের কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহসভাপতি মাজেদা বেগম, রংপুর-৫ আসনের সাবেক সংসদ সদস্য আওয়ামী লীগের কোষাধ্যক্ষ এইচএন আশিকুর রহমানের স্ত্রী রেহেনা আশিকুর রহমান, জেলা আওয়ামী লীগের সদস্য ও সদর উপজেলা চেয়ারম্যান নাছিমা জামান ববি, কেন্দ্রীয় মহিলা লীগের নির্বাহী সদস্য ও জেলা আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির সদস্য পারভীন আক্তার, মহানগর আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির সদস্য শর্মিলা সরকার রুমা, ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সহসভাপতি ও জেলা আওয়ামী লীগের সদস্য সুমনা আক্তার লিলি, জেলা আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির সদস্য লতিফা শওকত, মহানগর আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির সদস্য আলেয়া খাতুন লাভলী, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি মরতুজা মনসুর, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকিয়া সুলতানা চৈতী, জেলা মহিলা লীগের সহসভাপতি ও প্রয়াত আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা ইলিয়াছ আহমেদের স্ত্রী উম্মে রুহানী কোকিলা, জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক প্রয়াত আবুল কালাম আজাদের স্ত্রী ও সিটি করপোরেশনের সাবেক প্যানেল মেয়র ফরিদা কালাম, জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজুর স্ত্রী ও কারমাইকেল কলেজের সাবেক অধ্যক্ষ বিনতে হুসাইন নাসরিন বানু এবং মহানগর মহিলা লীগের সভাপতি মমতাজ বেগম।

তারা প্রত্যেকে দলীয় মনোনয়ন তুলে জমা দিয়েছেন বলে নিশ্চিত করেছেন। এর মধ্যে দশম জাতীয় সংসদে সংরক্ষিত আসনে সংসদ সদস্য ছিলেন হোসনে আরা লুৎফা ডালিয়া ও জাতীয় পার্টির সাহানারা বেগম। তবে একাদশ সংসদে রংপুর থেকে কেউ সংরক্ষিত আসনে এমপি হতে পারেননি।

এ সম্পর্কিত আরও খবর

 
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker