ক্যম্পাস

অবশেষে সফল ভাবে শেষ হলো আন্তঃবিশ্ববিদ্যালয় সাহিত্য উৎসব ২০২৪ 

 
অবশেষে সফল ভাবে শেষ হলো আন্তঃবিশ্ববিদ্যালয় সাহিত্য উৎসব ২০২৪  জনসংযোগ

স্টামফোর্ড ইউনিভার্সিটি সাহিত্য ফোরামের আয়োজনে ২৩ ও ২৪ ফেব্রুয়ারী,২০২৪ এ অনুষ্ঠীত “স্টামফোর্ড আন্তঃবিশ্ববিদ্যালয় সাহিত্য উৎসব-২০২৪” সফল ভাবে শেষ হয়। দুই দিন ব্যাপী এই উৎসবে অংশ নিয়েছে সারাদেশের প্রায় ১০ টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

 স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ এর অন্যতম ফোরাম, সাহিত্য ফোরাম প্রতিবছরই এই আয়োজন করে থাকে। এবারের আয়োজনে মোট ৫ টি বিভাগে অংশগ্রহণ করেছে অর্ধশতাধিক শিক্ষার্থী। 

 উৎসবের প্রথম দিনে দেয়ালচিত্র উন্মোচন ও প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে উৎসবের উদ্বোধন করেন ফোরামের কনভেনর জাকিয়া নূর মতিন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ, প্রক্ষাত আবৃত্তিকার বিপ্লব সাহা। উদ্বোধনের সময় বিপ্লব সাহা অসাধারণ কন্ঠে আবৃত্তি করেন রবীন্দ্রনাথ ঠাকুরের “নির্ঝরের স্বপ্নভঙ্গ” কবিতাটি। 

কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন ,আবৃত্তিকার বিপ্লব সাহা এবং সুস্মিতা সরকার।

উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন, ইংরেজি বিভাগের শিক্ষক মোহাম্মদ মিনহাজুল আবেদীন এবং সাহিত্য ফোরামের সাবেক সভাপতি পূলক বিহারী দত্ত।

উৎসবের দ্বিতীয় দিনে অনুষ্ঠিত হয় পুরষ্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিশিষ্ট কথা সাহিত্যিক এবং ইস্টার্ন ইউনিভার্সিটির আইন অনুষদের সহকারী অধ্যাপক ইফতেখার মাহমুদ। তার অসাধারণ বক্তৃতা এবং দিকনির্দেশনায় মুগ্ধ হয় প্রতিটি শিক্ষার্থী। উৎসব প্রসঙ্গে ফোরামের কনভেনর জাকিয়া নূর মতিন বলেন, ” সাহিত্য একটি জাতির সমৃদ্ধির কথা বলে এবং তাঁর ইতিহাসকে সংরক্ষণ করে। সাহিত্য ফোরামের তরুণরা সেই সচেতনতা নিয়েই সাহিত্যচর্চা চালিয়ে যাচ্ছে”।

সাংস্কৃতিক অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সাহিত্য ফোরামের উপদেষ্টা মণ্ডলীর সদস্য শাকিরা পারভীন এবং মোহাম্মদ মোকাররম হোসেন চৌধুরী। বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক এবং স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ এর ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ ডিপার্টমেন্ট এর চেয়ারম্যান মতিন রহমান। 

অতিথিরা প্রতিযোগিতার বিজয়ীদের হাতে তুলে দেন পুরষ্কার, ক্রেস্ট ও বিজয়ী সার্টিফিকেট। পাশাপাশি ফোরামের বিদায়ী সদস্যদের প্রদান করেন সম্মাননা স্বারক। 

সাংস্কৃতিক অনুষ্ঠানে নতুনত্বের ছোঁয়া হিসেবে এবারের উৎসবে ছিল, সাহিত্য ফোরামের প্রযোজনায়, ফোরামের সদস্যদের অভিনীত এবং পরিচালিত একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র “পাপেটস”।

সবশেষে বিদায়ী কমিটির সভাপতি ও সাধারন সম্পাদক সাইদুল ইসলাম ও সজীব নাগ, আনিছুর রহমান আসিফ ও শুভ ইসলামের হাতে নতুন কমিটির দায়িত্ব তুলে দেন।

উৎসব নিয়ে ফোরামের বিদায়ী সভাপতি সাইদুল ইসলাম বলেন,” তরুণ শিক্ষার্থীদের আগমনে এবং তাদের সাহিত্য চর্চার মাধ্যমে মুখরিত হবে আমাদের সাহিত্য ফোরাম। নতুন যারা নেতৃত্বে এসেছে তারা বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে ফোরামকে আরো সমৃদ্ধ করে তুলবে আশা রাখি।”

এ সম্পর্কিত আরও খবর

 
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker