শিক্ষা সংযোগ

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি পরিচিতি

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি পরিচিতি জনসংযোগ

ক্যাম্পাস প্রতিনিধি,আব্দুর রহমান নাঈম

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (UGC) কর্তৃক অনুমোদিত একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়।এটি রাজধানী ঢাকার ধানমন্ডি এলাকায় ২০০২ সালের (২৪ শে জানুয়ারি) বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়।

বর্তমানে এই বিশ্ববিদ্যালয়টি তাদের নিজস্ব স্থায়ী ঢাকার সাভার উপজেলার বিরুলিয়ায় ড্যাফোডিল স্মার্ট সিটিতে দেশের সবচেয়ে বড় বেসরকারি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস স্থাপন করেছে। উচ্চ শিক্ষা প্রতিষ্ঠার জন্য জাতিসংঘের সাথে চুক্তি স্বাক্ষরিত হয় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির।এ বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশের আরো ৪টি বিশ্ববিদ্যালয়সহ ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সিটিসের সদস্য।বিশ্ববিদ্যালয়টির চেয়ারম্যান মো.সবুর খান এবং উপাচার্য হলেন প্রফেসর এম. লুৎফর রহমান।বিশ্ববিদ্যালয়টি ২০০ একর জমির ওপর স্থাপিত।

এর মধ্যে রয়েছে সমস্ত একাডেমিক ভবন, প্রশাসনিক ভবন, ক্রিকেট ও ফুটবল মাঠ, পুরুষ ও নারী শিক্ষার্থীদের জন্য পৃথক হোস্টেল, শিক্ষকদের স্টুডিও অ্যাপার্টমেন্ট, গলফ কোর্স, নিজস্ব ট্রান্সপোর্ট টার্মিনাল, বাস্কেটবল কোর্ট, ফুড কোর্ট, রেস্টুরেন্ট, জিমনেসিয়াম, উদ্যান, শপিং মল, সুইমিং পুল, মসজিদ ও অডিটোরিয়াম।এছাড়াও রয়েছে মনোরম পরিবেশে বিস্তৃত ক্যাম্পাস। বর্তমানে প্রায় ৩০ হাজার দেশি-বিদেশি শিক্ষার্থী মুখরিত এ বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়েছিল মাত্র ৬৮ জন শিক্ষার্থীকে নিয়ে।বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত রুপ DIU নামে পরিচিত। QS ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং 2024-এ DIU বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে তৃতীয় এবং বাংলাদেশে ৫ম স্থানে রয়েছে।

এই বিশ্ববিদ্যালয়ে ৬টি অনুষদে মোট ২৬ টি ডিপার্টমেন্ট রয়েছে।ডিপার্টমেন্ট গুলোর মধ্যে রয়েছে কম্পিউটার সাইন্স এন্ড ইন্জিনিয়ারিং,সফটওয়্যার ইন্জিনিয়ারিং,মাল্টিমিডিয়া এন্ড ক্রিয়েটিভ টেকনোলজি,ইনভাইরোনমেন্টাল সাইন্স এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট,কম্পিউটিং এন্ড ইনফরমেশন সিস্টেম,ইনফরমেশন টেকনোলজি এন্ড ম্যানেজমেন্ট,বিজনেস এডমিনেট্রেশন,টুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, বিজনেস স্টাডিজ, ইংরেজি, আইন (LAW), জার্নালিজম মিডিয়া এন্ড কমিউনিকেশন, ডেভেলপমেন্ট স্টাডিজ,ইনফরমেশন সাইন্স এন্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইন্জিনিয়ারিং,টেক্সটাইল ইন্জিনিয়ারিং,ইলেকট্রিকাল এন্ড ইলেকট্রনিকস ইন্জিনিয়ারিং,আর্কিটেকচার,সিভিল ইন্জিনিয়ারিং,ফার্মাসী,নিউট্রেশন এন্ড ফুড ইন্জিনিয়ারিং, পাবলিক হেলথ, এগ্রিকালচারাল সাইন্স ইত্যাদি।এখানে রয়েছে উন্নত মানের বিভিন্ন বিষয় ভিত্তিক ক্লাব।এদের মধ্যে রয়েছে কম্পিউটার প্রোগ্রামিং ক্লাব,এমবেডেট সিস্টেম রিচার্জ ক্লাব,সাইবার সিকিউরিটি ক্লাব,রিডার্স ক্লাব,রোবোটিকস ক্লাব,ফার্মাসী ক্লাব,ডেটা সাইন্স ক্লাব,কালচারাল ক্লাব,স্পোর্টস ক্লাব,প্রথম আলো বন্ধু সভা ক্লাব,ন্যাচেরাল স্টাডি ক্লাব,হেলথ ক্লাব,কমিউনিকেশন ক্লাব,ক্যারিয়ার ক্লাব,ইন্টার্নশিপ ক্লাব,বিজনেস এন্ড এডুকেশন ক্লাব,এডভেঞ্চার ক্লাব,সফটওয়্যার ইন্জিনিয়ারিং ক্লাব ইত্যাদি।সর্বপরি বলা যায় যে, উচ্চশিক্ষা অর্জনের (Bsc&Msc) জন্য মানসম্মত বিশ্ববিদ্যালয় ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

আপনার পণ্য বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন এখানে

এ সম্পর্কিত আরও খবর

আপনার পণ্য বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন এখানে
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker