ক্রীড়া সংযোগক্রিকেট

আসছে বছর ক্রিকেটে লাগে লম্বা সূচি 

আসছে বছর ক্রিকেটে লাগে লম্বা সূচি  জনসংযোগ

মো আব্দুল্লাহ আনন্দ, ক্রীড়া প্রতিবেদক

শেষ হচ্ছে আরো একটি বছর। ওডিআই বিশ্বকাপ সহ এই বছরের ব্যাস্ত সময় পার করলো বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। এমনকি শেষ দিনটায়ও মাঠে নামবেন নাজমুল হোসেন শান্ত-লিটন দাসরা। বছর শেষ হতেই আগামী বছরে ব্যস্ততা নিয়ে আসছে তাদের নিয়ে অপেক্ষা করছে ২০২৪।

২৪ সাল বাংলাদেশ ক্রিকেট প্রেমিদের জন্য অপেক্ষা করছে।

বছরের শুরুতেই থাকছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় আর ব্যয়বহুল ঘরোয়া আসর বিপিএল। এই ফ্র্যাঞ্চাইজি লিগের আসন্ন আসরের সময়সূচি ঠিক করে রেখেছে বিপিএল কতৃপক্ষ । আগামী ১৯ জানুয়ারী থেকে শুরু হওয়া এই আসরের পর্দা নামবে পহেলা মার্চ।

ঠিক বিপিএল শেষ হওয়ার আগেই বাংলাদেশ মাটিতে পা রাখর কথা শ্রীলঙ্কার। ফেব্রুয়ারী-মার্চে লঙ্কানদের বিপক্ষে তিন ফরম্যাটের পূর্ণাঙ্গ সিরিজ খেলবে বাংলাদেশ। যেখানে রহেছে ২ টেস্ট, ৩ ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি খেলবে দুই দল।

লঙ্কানদের পরে এপ্রিলে জিম্বাবুয়ের বিপক্ষে খেলবে টাইগাররা। ঘরের মাঠের এই উভার দল প্রতিপহ্ম বিপক্ষে ২ ম্যাচের টেস্ট সিরিজের পাশাপাশি আছে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও খেলার কথা রয়েছে । তবে জিম্বাবুয়ের বিপক্ষে কোনওয়ানডে ম্যাচ থাকছে না এ-ই সিরিজে ।

 

এরপর জুনে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। যেটি এই বছরে বাংলাদেশ জন্য খুবেই গুরুত্বপূর্ণ আশর। ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে বসতে যাওয়া এই আসরে পয়েন্ট টেবিলের বিবেচনার আগেই জায়গা নিশ্চিত করেছিল বাংলাদেশ। মূলত র‍্যাংকিংয়ের ভিত্তিতে সরাসরি এই মেগা আসরে অংশ নিচ্ছে টাইগাররা।

 

জুলাই-আগস্টে আফগানিস্তানের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলবে বাংলাদেশ। সমান ৩টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে দুই দল। পাশাপাশি আফগানদের বিপক্ষে দুই ম্যাচের একটি টেস্ট সিরিজও খেলবে টাইগাররা। এ সিরিজটি হতে পারে আরব আমিরাতে। কারণ আফগানিস্তানের হোম ভেন্যু হিসেবে আপাতত সেখানেই ম্যাচ খেলে তারা।

 

আগস্টের শেষে ও সেপ্টেম্বরে শুরুতে পাকিস্তানের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলবে বাংলাদেশ। পাকিস্তানের মাটিতে শুধুমাত্র ২ ম্যাচের একটি টেস্ট সিরিজ হওয়ার কথা রয়েছে। কোনো ওয়ানডে বা টি-টোয়েন্টি নেই।

 

সেপ্টেম্বর-অক্টোবরে ভারত সফর করবে বাংলাদেশ। ভারতে অনুষ্ঠিত এ সফরে দুই ম্যাচের একটি টেস্ট সিরিজের পাশাপাশি ৩ ম্যাচের ওয়ানডে সিরিজও খেলবে টাইগাররা। তবে কোনো টি-টোয়েন্টি ম্যাচ নেই।

অক্টোবর-নভেম্বরে বাংলাদেশ সফরে আসবে দক্ষিণ আফ্রিকা। ঘরের মাঠের এই সিরিজে প্রোটিয়াদের বিপক্ষে শুধুমাত্র ২ ম্যাচের একটি টেস্ট সিরিজ খেলবে টাইগাররা। সীমিত ওভারের কোনো ম্যাচ নেই।

 

নভেম্বর-ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজ সফর করবে বাংলাদেশ। এ সফরে সমান ৩টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে দুই দল। তাছাড়া ২ ম্যাচের একটি টেস্ট সিরিজ।

তাই বলা যায় সামনে ২০২৪ সাল বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের জন্য লম্বা সূচি।

আপনার পণ্য বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন এখানে

এ সম্পর্কিত আরও খবর

আপনার পণ্য বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন এখানে
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker